পঞ্চম অধ্যায়

0




এইখানে click করে html practice  করুন 


এইখানে click করে Base convert  করুন 






Bangla Version

পঞ্চম অধ্যায় – জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর সমূহ।







প্রোগ্রাম কী?কম্পিউটার বা যন্ত্রের সাহায্যে কোন সমস্যা সমাধানের জন্য প্রোগ্রামিং ভাষায় লেখা প্রয়োজনীয় নিদের্শমালার সমষ্টিকে প্রোগ্রাম (program) বলা হয়।প্রোগ্রামিং কী?প্রোগ্রাম রচনার পদ্ধতি বা কৌশলকে প্রোগ্রামিং (programming) বা কোডিং বলা হয়।প্রোগ্রামার কী?যে বা যিনি কম্পিউটার বা যন্ত্রের সাহায্যে কোন সমস্যা সমাধানের জন্য প্রোগ্রামিং ভাষায় প্রয়োজনীয় নিদের্শমালা বা প্রোগ্রাম লিখে  তাকে  প্রোগ্রামার বলা হয়।প্রোগ্রামিং ভাষা কী?কম্পিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধান তথা প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অংক, চিহ্ন প্রভৃতির সমন্বয়ে গঠিত রীতিনীতিকে প্রোগ্রামিং ভাষা (...
Read More
 

পঞ্চম অধ্যায় – অনুধাবন প্রশ্ন ও উত্তর সমূহ।

০, ১ দিয়ে লেখা ভাষা ব্যাখ্যা কর। / মেশিন ভাষায় লিখিত প্রোগ্রাম দ্রুত নির্বাহ হয় কেন?/ “শব্দ ছাড়া শুধু মাত্র সংখ্যার মাধ্যমে ভাষা প্রকাশ সম্ভব”- ব্যাখ্যা কর।কম্পিউটারের নিজস্ব ভাষা হচ্ছে মেশিন ভাষা। এটি কম্পিউটারের মৌলিক ভাষা। এই ভাষায় শুধু মাত্র ০ এবং ১ ব্যবহার করা হয় বলে এই ভাষায় দেওয়া যেকোনো নির্দেশ কম্পিউটার সরাসরি বুঝতে পারে। মেশিন ভাষার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে সরাসরি কম্পিউটারের সাথে যোগাযোগ করা যায়। মেশিন ভাষায় লেখা প্রোগ্রাম নির্বাহের জন্য কোনো প্রকার অনুবাদক প্রোগ্রামের প্রয়োজন হয় না। ফলে দ্রুত কাজ করে। মেশিন ভাষায় লিখিত প্রোগ্রামে অতি অল্প মেমোরি প্রয়োজন হয়। কম্পিউটারের ভেতরের গঠন ...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-২০ ‘সি’ প্রোগ্রামিং ভাষায় ফাংশন।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। ফাংশন ব্যাখ্যা করতে পারবে। ২। লাইব্রেরী ফাংশন এবং ইউজার-ডিফাইন্ড ফাংশন ব্যাখ্যা করতে পারবে। ৩। ফাংশন ব্যবহারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে। ৪। রিকার্শন ফাংশন এবং এর সুবিধা ও অসুবিধা ব্যাখ্যা করতে পারবে।  ফাংশন: ফাংশন হলো কতগুলো স্টেটমেন্টের সমষ্টি যা একত্রে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে। প্রতিটি ফাংশন ইনপুট নেয়, প্রসেস করে এবং একটি আউটপুট দেয়। প্রতিটি 'সি' প্রোগ্রাম এরূপ এক বা একাধিক ফাংশনের সমষ্টি।Syntax of a function:ফাংশন ডিক্লারেশনঃ ফাংশন ডিক্লারেশন ফাংশনের রিটার্ন টাইপ, ফাংশনের নাম, ফাংশনের প্যারামিটার সম্পর্কে কম্পা...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১৯ ‘সি’ প্রোগ্রামিং ভাষায় অ্যারে।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। অ্যারে ব্যাখ্যা করতে পারবে। ২। অ্যারের প্রকারভেদ ব্যাখ্যা করতে পারবে। ৩। অ্যারে ঘোষণা ও এর মান নির্ধারণ করতে পারবে। ৪। অ্যারে ব্যবহারের সুবিধা এবং অসুবিধাসমূহ ব্যাখ্যা করতে পারবে। অ্যারেঃ অ্যারে হলো এক ধরণের ডেটা স্ট্রাকচার, যা একই ধরনের বা সমপ্রকৃতির চলকের সমাবেশ। অ্যারে একটি ডিরাইভড ডেটা টাইপ। একই টাইপের অনেকগুলো চলক নিয়ে কাজ করার প্রয়োজন হলে তখন চলক ঘোষনার পরিবর্তে অ্যারে ঘোষণা করা হয়। অ্যারেকে সাধারণত দুই ভাগে ভাগ করা হয়। যথা:১। একমাত্রিক অ্যারে ২। বহুমাত্রিক অ্যারে (দ্বিমাত্রিক অ্যারে,..)  একমাত্রিক অ্যারে: এক...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১৮ continue স্টেটমেন্ট, break স্টেটমেন্ট ও goto স্টেটমেন্ট।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। continue স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রাম লিখতে পারবে। ২। break স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রাম লিখতে পারবে। ৩। goto স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রাম লিখতে পারবে। continue স্টেটমেন্টঃ 'সি' প্রোগ্রামে লুপ কন্ট্রোল স্টেটমেন্টের লুপ বডির এক বা একধিক স্টেটমেন্ট নির্বাহ না হয়ে পুনরায় প্রথম থেকে নির্বাহের জন্য continue স্টেটমেন্ট ব্যবহৃত হয়। continue স্টেটমেন্ট শর্তযুক্ত এবং শর্তবিহীন উভয় ভাবে ব্যবহার করা যায়। তবে শর্তবিহীন continue স্টেটমেন্ট অসীম লুপের সৃস্টি করে। continue স্টেটমেন্টের ফরম্যাটঃ [crayon-5d7ba01f35369195895947/]  ...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১৭ লুপ কন্ট্রোল স্টেটমেন্ট সম্পর্কিত প্রোগ্রাম সমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। ১ থেকে ১০ পর্যন্ত সংখ্যা দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে। ২। ১ থেকে n পর্যন্ত সংখ্যা দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে। ৩। ১ থেকে ১০ এর মধ্যে অবস্থিত বিজোড় সংখ্যাগুলো দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে। ৪। ১ থেকে n এর মধ্যে অবস্থিত বিজোড়  সংখ্যাগুলো দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে। ৫। ১ থেকে ১০ এর মধ্যে অবস্থিত জোড় সংখ্যাগুলো দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে। ৬। ১ থেকে n এর মধ্যে অবস্থিত জোড়  সংখ্যাগুলো দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে। ৭। ১ থেকে ১০০ পর্যন্ত সংখ্যা গুলোর যোগফল দেখানোর প্রোগ্রাম লিখতে পারবে।  অথবা১+২+৩+৪+ - - - - -+১০০ ধারার যোগফল দেখ...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১৬ ‘সি’ প্রোগ্রামিং ভাষায় লুপ কন্ট্রোল স্টেটমেন্ট।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। লুপ ব্যাখ্যা করতে পারবে। ২। লুপ কন্ট্রোল স্টেটমেন্ট ব্যাখ্যা করতে পারবে। ৩। for লুপ স্টেটমেন্ট, while লুপ স্টেটমেন্ট ও do...while লুপ স্টেটমেন্ট ব্যাখ্যা করতে পারবে। ৪। while লুপ স্টেটমেন্ট ও do while লুপ স্টেটমেন্টের মধ্যে পার্থক্য করতে পারবে। লুপঃ প্রোগ্রামের এক বা একাধিক স্টেটমেন্ট নির্দিস্ট সংখ্যক বার পুনরাবৃত্তি করাকে লুপ বা লুপিং বলে। লুপের প্রকারভেদ:সসীম লুপ - যদি কোন লুপ নির্দিষ্ট সংখ্যক বার পুনরাবৃত্তি হয়, তখন তাকে সসীম লুপ বলে। অসীম লুপ - যদি কোন লুপ অনবরত পুনরাবৃত্তি হতে থাকে, অর্থাৎ কখনো শেষ না হয় তবে তাকে অস...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১৫ কন্ডিশনাল কন্ট্রোল স্টেটমেন্ট সম্পর্কিত প্রোগ্রাম সমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। কোন সংখ্যা জোড়/বিজোড় নির্নয়ের জন্য সি প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম লিখতে পারবে। ২। কোন সংখ্যা ধনাত্মক/ঋণাত্মক নির্নয়ের জন্য সি প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম লিখতে পারবে। ৩। কোন একটি সাল লিপ ইয়ার(Leap Year ) নির্নয়ের জন্য সি প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম লিখতে পারবে। ৪। দুটি সংখ্যার মধ্যে বড় সংখ্যা নির্নয়ের জন্য সি প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম লিখতে পারবে। ৫। দুটি পূর্ণ সংখ্যার ল.সা.গু. নির্নয়ের জন্য সি প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম লিখতে পারবে। ৬। দুটি পূর্ণ সংখ্যার গ.সা.গু. নির্নয়ের জন্য সি প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম...
Read More

পঞ্চম অধ্যায় পাঠ-১৪ ‘সি’ প্রোগ্রামিং ভাষায় কন্ডিশনাল কন্ট্রোল স্টেটমেন্ট।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। কন্ট্রোল স্টেটমেন্ট ব্যাখ্যা করতে পারবে। ২। বিভিন্ন প্রকার কন্ট্রোল স্টেটমেন্ট ব্যাখ্যা করতে পারবে। ৩। কন্ডিশনাল কন্ট্রোল স্টেটমেন্ট সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করতে পারবে। ৪।  কন্ডিশনাল কন্ট্রোল স্টেটমেন্ট ব্যবহার করে প্রোগ্রাম লিখতে পারবে। কন্ট্রোল স্টেটমেন্টঃ 'সি' প্রোগ্রামিং ভাষায় স্টেটমেন্টসমূহ সাধারণত স্বয়ংক্রিয়ভাবে পর্যায়ক্রমে নির্বাহ হয়। কিন্তু বিভিন্ন পরিস্থিতিতে প্রোগ্রামের নির্বাহ নিয়ন্ত্রণ (যেমন- এক বা একাধিক স্টেটমেন্ট একাধিক বার নির্বাহ, শর্ত সাপেক্ষে কোন এক বা একাধিক স্টেটমেন্ট নির্বাহ, এক স্টেটমেন্ট থেকে অন্য স্টেটমেন...
Read More

পঞ্চম অধ্যায় পাঠ-১৩ সাধারণ গাণিতিক সমস্যা সম্পর্কিত প্রোগ্রামসমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে যোগফল নির্নয় করার জন্য 'সি' প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম তৈরি করতে পারবে। ২। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে বিয়োগফল নির্নয় করার জন্য 'সি' প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম তৈরি করতে পারবে। ৩। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে গুণফল নির্নয় করার জন্য 'সি'প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম তৈরি করতে পারবে। ৪। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে ভাগফল নির্নয় করার জন্য 'সি' প্রোগ্রামিং ভাষায় একটি প্রোগ্রাম তৈরি করতে পারবে। ৫। সেলসিয়াস স্কেলের তাপমাত্রাকে ফারেনহাইট স্কেলের তাপমাত্রায় রুপান্তরের প্রোগ্রাম তৈরি করতে পারবে। ৬। ফারেনহাইট স্কেলের তাপমাত্র...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১২ ‘সি’ প্রোগ্রামিং ভাষায় ইনপুট এবং আউটপুট ফাংশন সমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। 'সি' প্রোগ্রামিং এ ইনপুট ও আউটপুট ফাংশনসমূহ ব্যবহার করতে পারবে। ২। ফরমেটেড ও আনফরমেটেড ইনপুট/আউটপুট ফাংশনসমূহ বর্ণনা করতে পারবে। ৩। printf() ও scanf() ফাংশন সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করতে পারবে। 'সি' প্রোগ্রামিং ভাষায় ইনপুট এবং আউটপুট ফাংশনসমূহঃ কোন প্রোগ্রামে ডেটা প্রক্রিয়া করার জন্য প্রথমে ডেটা ইনপুট নিতে হয়। প্রোগ্রামে ডেটা ইনপুট নেওয়ার জন্য ব্যবহৃত ফাংশনকে ইনপুট ফাংশন বলে। আবার প্রক্রিয়া পরবর্তী তথ্য আউটপুটে প্রদর্শনের জন্য ব্যবহৃত ফাংশনকে আউটপুট ফাংশন বলে। 'সি' প্রোগ্রামিং ভাষায় ইনপুট নেওয়া এবং আউটপুট দেখানোর জন্য বিভিন্ন লাই...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১১ ‘সি’ প্রোগ্রামিং ভাষার অপারেটরসমূহ এবং রাশিমালা।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। অপারেটর ব্যাখ্যা করতে পারবে। ২। 'সি' প্রোগ্রামিং ভাষার বিভিন্ন অপারেটর এবং তাদের ব্যবহার বর্ণনা করতে পারবে। ৩। রাশিমালা ব্যাখ্যা করতে পারবে। ৪। অপারেটরের precedence এবং associativity ব্যাখ্যা করতে পারবে।  অপারেটরঃ 'সি' প্রোগ্রামিং ভাষায় গাণিতিক এবং যৌক্তিক কাজ সম্পাদন করার জন্য কতগুলো বিশেষ চিহ্ন বা সিম্বল ব্যবহৃত হয়, এই সিম্বল বা চিহ্নগুলোকে অপারেটর বলা হয়। অপারেটরগুলো যার উপর কাজ করে তাকে অপারেন্ড বলা হয়।      যেমনঃ A + B * 5 এই  এক্সপ্রেশনটিতে +, * হলো অপারেটর ও A, B হলো অপারেন্ড, 5 হলো ধ্রুবক এবং A + B * 5 হলো এক্সপ্রেশন। অপারেটর ক...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১০ ডেটা টাইপ, টোকেন, কি-ওয়ার্ড, কনস্ট্যান্ট ও ভেরিয়েবল।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১।  'সি' প্রোগ্রামিং ভাষার ডেটা টাইপ ও এর প্রকারভেদ ব্যাখ্যা করতে পারবে। ২।  ডেটা টাইপের মেমোরি পরিসর এবং ফরম্যাট স্পেসিফায়ার ব্যাখ্যা করতে পারবে। ৩। 'সি' প্রোগ্রামিং ভাষার কিওয়ার্ড গুলো বর্ণনা করতে পারবে। ৪।  'সি' প্রোগ্রামিং ভাষার চলক ও ধ্রুবক ঘোষণা করতে পারবে। ৫। 'সি' প্রোগ্রামিং ভাষায় চলক ঘোষণার নিয়মাবলী বর্ণনা করতে পারবে।  ডেটা টাইপঃ ডেটা টাইপ ডেটার ধরনকে নির্দেশ করে; যেমন- পূর্ণসংখ্যা, ভগ্নাংশ, ক্যারেক্টার ইত্যাদি। প্রতিটি ডেটা টাইপের ভিন্ন ভিন্ন পরিমান মেমোরি প্রয়োজন হয় এবং প্রতিটি ডেটা টাইপের উপর নির্দিস্ট অপারেশন সম্পন্ন হয়। ...
Read More

পঞ্চম অধ্যায় পাঠ-৯ ‘সি’ প্রোগ্রামিং ভাষার প্রাথমিক ধারণা।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। 'সি' প্রোগ্রামিং ভাষার প্রাথমিক ধারণা ব্যাখ্যা করতে পারবে। ২। 'সি' প্রোগ্রামিং ভাষার বৈশিষ্ট্য বর্ণনা করতে পারবে। ৩। 'সি' প্রোগ্রামিং ভাষায় লেখা একটি  প্রোগ্রামের সাধারণ গঠন ব্যাখ্যা করতে পারবে। ৪। 'সি' প্রোগ্রামিং ভাষায় লেখা একটি প্রোগ্রামের বিভিন্ন অংশ বিশ্লেষণ করতে পারবে।  'সি' প্রোগ্রামিং ভাষার প্রাথমিক ধারণা: 'সি' প্রোগ্রামিং ভাষা একটি স্ট্রাকচার্ড বা প্রোসিডিউর প্রোগ্রামিং ভাষা যা “ডেনিশ রিচি” ডেভলোপ করেন। এই ভাষাটি বেল ল্যাবরেটরিতে UNIX অপারেটিং সিস্টেম তৈরি করার সময় তৈরি করেন।  মিড লেভেল ভাষা হিসেবে 'সি' অত্যন্ত জনপ্রিয়। 'সি ভাষ...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-৮ প্রোগ্রাম ডিজাইন মডেল।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। প্রোগ্রাম ডিজাইন মডেল ব্যাখ্যা করতে পারবে। ২। স্ট্রাকচার্ড বা প্রসিডিউর প্রোগ্রামিং মডেল ব্যাখ্যা করতে পারবে। ৩। অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং(OOP) মডেল ব্যাখ্যা করতে পারবে। ৪। ভিজ্যুয়াল প্রোগ্রামিং মডেল ব্যাখ্যা করতে পারবে। ৫। ইভেন্ট ড্রাইভেন প্রোগ্রামিং মডেল ব্যাখ্যা করতে পারবে। প্রোগ্রাম ডিজাইন মডেলঃ সহজ উপায়ে কার্যকরী প্রোগ্রাম তৈরির জন্য যে বিশেষ নীতিমালা বা পদ্ধতি অনুসরণ করা হয় তাকে প্রোগ্রাম ডিজাইন মডেল বলে। কয়েকটি জনপ্রিয় প্রোগ্রাম ডিজাইন মডেল-১। স্ট্রাকচার্ড বা প্রসিডিউর প্রোগ্রামিং মডেল ২। অবজেক্ট ওরিয়েন্টেড প্...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-৭ লুপ কন্ট্রোল স্টেটমেন্ট সম্পর্কিত অ্যালগোরিদম এবং ফ্লোচার্ট সমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে- ১। ১ থেকে ১০ পর্যন্ত সংখ্যা দেখানোর অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ২। ১ থেকে n পর্যন্ত সংখ্যা দেখানোর অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৩। ১ থেকে ১০ এর মধ্যে অবস্থিত বিজোড় সংখ্যাগুলো দেখানোর অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৪। ১ থেকে n এর মধ্যে অবস্থিত বিজোড়  সংখ্যাগুলো দেখানোর অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৫। ১ থেকে ১০ এর মধ্যে অবস্থিত জোড় সংখ্যাগুলো দেখানোর অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৬। ১ থেকে n এর মধ্যে অবস্থিত জোড়  সংখ্যাগুলো দেখানোর অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৭। ১ থেকে ১০...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-৬ কন্ডিশনাল কন্ট্রোল স্টেটমেন্ট সম্পর্কিত অ্যালগোরিদম এবং ফ্লোচার্ট সমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে- ১। কোন একটি পূর্ণ সংখ্যা জোড়/বিজোড় নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ২। কোন সংখ্যা ধনাত্মক/ঋণাত্নক নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৩। কোন একটি সাল লিপ ইয়ার(অধিবর্ষ) নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৪। দুটি সংখ্যার মধ্যে বড় সংখ্যা নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৫। দুটি পূর্ণ সংখ্যার ল. সা. গু. নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৬। দুটি পূর্ণ সংখ্যার গ. সা. গু. নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৭। তিনটি সংখ্যার মধ্যে সবচেয়ে ছোট সংখ্যা নির্নয়ে...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-৫ সাধারণ গাণিতিক সমস্যা সম্পর্কিত অ্যালগোরিদম এবং ফ্লোচার্ট।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে যোগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ২। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে বিয়োগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৩। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে গুণফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৪। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে ভাগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৫। সেলসিয়াস স্কেলের তাপমাত্রাকে ফারেনহাইট স্কেলের তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে। ৬। ফারেনহাইট স্কেলের তাপমাত্রাকে সেলসিয়াস তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈ...
Read More

পঞ্চম অধ্যায় পাঠ-৪ অ্যালগোরিদম, ফ্লোচার্ট এবং সূডোকোড।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। অ্যালগোরিদম ও ফ্লোচার্ট ব্যাখ্যা করতে পারবে। ২। অ্যালগোরিদম তৈরির শর্ত সমূহ বর্ণনা করতে পারবে। ৩। অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরির সুবিধাসমূহ বর্ণনা করতে পারবে। ৪। ফ্লোচার্ট তৈরির নিয়মসমূহ বর্ণনা করতে পারবে। ৫। ফ্লোচার্টে ব্যবহৃত প্রতীক সমূহের ব্যবহার বর্ণনা করতে পারবে।  অ্যালগোরিদমঃ কোনো একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য যুক্তিসম্মত সসীম সংখ্যক পর্যায়ক্রমিক ধারা বর্ননাকে একত্রে  অ্যালগোরিদম বলা হয়। কোনো সমস্যাকে কম্পিউটার প্রোগ্রামিং দ্বারা সমাধান করার পূর্বে কাগজে-কলমে সমাধান করার জন্যই অ্যালগোরিদম ব্যবহার করা হয়। আরব গনিতবিদ ‘আল খা...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-৩ প্রোগ্রামের সংগঠন এবং প্রোগ্রাম তৈরির ধাপসমূহ।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। প্রোগ্রামের সংগঠন ব্যাখ্যা করতে পারবে। ২। আদর্শ প্রোগ্রামের বৈশিষ্ট্যসমূহ বর্ণনা করতে পারবে। ৩। প্রোগ্রাম তৈরির ধাপ সমূহ ব্যাখ্যা করতে পারবে। প্রোগ্রাম সংগঠনঃ প্রতিটি পূর্ণাঙ্গ প্রোগ্রামের তিনটি অপরিহার্য অংশ থাকে, যা পারস্পারিক সম্পর্কের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রোগ্রাম গঠিত হয়। যেমন-১। ইনপুট: প্রতিটি প্রোগ্রামে প্রসেস বা প্রক্রিয়া করার জন্য ইনপুট নেওয়ার ব্যবস্থা থাকতে হবে। ২। প্রসেস বা প্রক্রিয়া: ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট নিয়ে প্রসেস বা প্রক্রিয়া করার ব্যবস্থা থাকতে হবে। ৩। আউটপুট: ইনপুট নিয়ে প্রসেস করে আউটপুট দেখানো...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-২: অনুবাদক প্রোগ্রাম (অ্যাসেম্বলার, কম্পাইলার, ইন্টারপ্রেটার)।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। অনুবাদক প্রোগ্রাম বর্ণনা করতে পারবে। ২। অ্যাসেম্বলার কী এবং এর কাজ বর্ণনা করতে পারবে। ৩। কম্পাইলার এর কাজ, সুবিধা ও অসুবিধা ব্যাখ্যা করতে পারবে। ৪। ইন্টারপ্রেটার এর কাজ, সুবিধা ও অসুবিধা ব্যাখ্যা করতে পারবে। ৫। কম্পাইলার এবং ইন্টারপ্রেটার এর মধ্যে পার্থক্য করতে পারবে।  অনুবাদক প্রোগ্রামঃ যে প্রোগ্রাম উৎস(Source) প্রোগ্রামকে বস্তু(Object) প্রোগ্রামে রূপান্তর করে তাকে অনুবাদক প্রোগ্রাম বলে। মেশিন ভাষায় লেখা প্রোগ্রামকে বলা হয় বস্তু প্রোগ্রাম (Object Program) এবং অন্য যেকোনো ভাষায় লেখা প্রোগ্রামকে বলা হয় উৎস প্রোগ্রাম (Source program)। ...
Read More
 

পঞ্চম অধ্যায় পাঠ-১ বিভিন্ন প্রজন্মের প্রোগ্রামিং ভাষা এবং বিভিন্ন স্তরের প্রোগ্রামিং ভাষা।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-১। বিভিন্ন প্রজন্মের প্রোগ্রামিং ভাষা বর্ণনা করতে পারবে। ২। বিভিন্ন স্তরের প্রোগ্রামিং ভাষা বর্ণনা করতে পারবে। ৩। মেশিন ভাষার সুবিধা, অসুবিধা ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে। ৪। অ্যাসেম্বলি ভাষার সুবিধা, অসুবিধা ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে। ৫। উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষার সুবিধা, অসুবিধা ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে।  প্রোগ্রামঃ যন্ত্রের মাধ্যমে কোন সমস্যা সমাধানের জন্য প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে প্রোগ্রামারের দেওয়া প্রয়োজনীয় নির্দেশের সমষ্টিকে প্রোগ্রাম বলা হয়। প্রোগ্রামিংঃ প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে কোন যন্ত্রকে নির্দেশনা ...
Read More
 

Post a Comment

0 Comments
Post a Comment (0)
To Top