পঞ্চম অধ্যায় পাঠ-৫ সাধারণ গাণিতিক সমস্যা সম্পর্কিত অ্যালগোরিদম এবং ফ্লোচার্ট।

পঞ্চম অধ্যায় পাঠ-৫ সাধারণ গাণিতিক সমস্যা সম্পর্কিত অ্যালগোরিদম এবং ফ্লোচার্ট।

এই পাঠ শেষে যা যা শিখতে পারবে-

  • ১। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে যোগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ২। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে বিয়োগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৩। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে গুণফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৪। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে ভাগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৫। সেলসিয়াস স্কেলের তাপমাত্রাকে ফারেনহাইট স্কেলের তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৬। ফারেনহাইট স্কেলের তাপমাত্রাকে সেলসিয়াস তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৭। ত্রিভুজের ভুমি ও উচ্চতা দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৮। ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য যথাক্রমে a, b এবং c দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ৯। আয়তক্ষেত্রের ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।
  • ১০। বৃত্তের ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি করতে পারবে।

১। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে যোগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে a ও b চলকের মান গ্রহণ করি।
  • ধাপ-৩: c=a+b নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে c চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ
অনুশীলনঃ পাঁচটি সংখ্যা ইনপুট নিয়ে যোগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি কর।

২। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে বিয়োগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
অ্যালগোরিদমঃ 
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে a ও b চলকের মান গ্রহণ করি।
  • ধাপ-৩: c=a-b নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে c চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ

৩। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে গুণফল নির্নয় করার  অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে a ও b চলকের মান গ্রহণ করি।
  • ধাপ-৩: c=a×b নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে c চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ
অনুশীলনঃ পাঁচটি সংখ্যা ইনপুট নিয়ে গুণফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি কর।

৪। দুইটি সংখ্যা ইনপুট নিয়ে ভাগফল নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
অ্যালগোরিদম
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে a ও b চলকের মান গ্রহণ করি।
  • ধাপ-৩: c=a ⁄ b নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে c চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ
অনুশীলনঃ পাঁচটি সংখ্যা ইনপুট নিয়ে তাদের গড় নির্নয় করার অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি কর।

৫। সেলসিয়াস স্কেলের তাপমাত্রাকে ফারেনহাইট স্কেলের তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
তাপমাত্রা পরিমাপের বিভিন্ন স্কেলের মধ্যে সম্পর্ক- C/5 = F-32 / 9 = K-273 / 5
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে C চলকে সেলসিয়াস স্কেলের তাপমাত্রা গ্রহণ করি।
  • ধাপ-৩: F=(9C/5)+32 সমীকরণে C চলকের মান বসিয়ে F চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে F চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ
অনুশীলনঃ সেলসিয়াস স্কেলের তাপমাত্রাকে কেলভিন স্কেলের তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি কর।

৬। ফারেনহাইট স্কেলের তাপমাত্রাকে সেলসিয়াস তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
তাপমাত্রা পরিমাপের বিভিন্ন স্কেলের মধ্যে সম্পর্ক- C/5 = F-32 / 9 = K-273 / 5
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে F চলকে ফারেনহাইট স্কেলের তাপমাত্রা গ্রহণ করি।
  • ধাপ-৩: C=((F-32)5)/9 সমীকরণে F চলকের মান বসিয়ে C চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে C চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ
অনুশীলনঃ ফারেনহাইট স্কেলের তাপমাত্রাকে কেলভিন তাপমাত্রায় রুপান্তরের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট তৈরি কর।

৭। ত্রিভুজের ভুমি ও উচ্চতা দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
ত্রিভুজের ভুমি ও উচ্চতা দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের সূত্র, ক্ষেত্রফল =½×ভূমি×উচ্চতা।
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে b এবং h চলকে যথাক্রমে ত্রিভুজের ভূমি ও উচ্চতার মান গ্রহণ করি।
  • ধাপ-৩: area=½×b×h সমীকরণে b এবং h চলকের মান বসিয়ে area চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে area চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ


৮। ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য যথাক্রমে a, b এবং c দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য যথাক্রমে a, b এবং c দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের সূত্র
area= √s(s-a)(s-b)(s-c)  [এখানে s=অর্ধপরিসীমা]
অর্ধপরিসীমা s=(a+b+c)/2
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে a, b এবং c চলকে যথাক্রমে ত্রিভুজের তিন বাহুর মান গ্রহণ করি।
  • ধাপ-৩: s=(a+b+c)/2 সমীকরণে a, b এবং c চলকের মান বসিয়ে ত্রিভুজের অর্ধপরিসীমা s চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৪: area= √s(s-a)(s-b)(s-c) সমীকরণের সাহায্যে area চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৫: ফলাফল হিসেবে area চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৬: শেষ করি।
ফ্লোচার্টঃ

৯। আয়তক্ষেত্রের ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
আয়তক্ষেত্রের দৈর্ঘ্য ও প্রস্থের মান দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের  সূত্র, ক্ষেত্রফল=দৈর্ঘ্য × প্রস্থ
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে l এবং w চলকে যথাক্রমে আয়তক্ষেত্রের দৈর্ঘ্য ও প্রস্থের মান গ্রহণ করি।
  • ধাপ-৩: area=l×w সমীকরণে l এবং w চলকের মান বসিয়ে area চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে area চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ
অনুশীলনঃ সামান্তরিকের ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট লেখ।
অনুশীলনঃ বর্গের ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট  লেখ।

১০। বৃত্তের ক্ষেত্রফল নির্নয়ের অ্যালগোরিদম ও ফ্লোচার্ট।
বৃত্তের ব্যাসার্ধের মান দেওয়া থাকলে ক্ষেত্রফল নির্নয়ের  সূত্র, ক্ষেত্রফল=πr2
অ্যালগোরিদমঃ
  • ধাপ-১: শুরু করি।
  • ধাপ-২: ইনপুট হিসেবে r চলকে বৃত্তের ব্যাসার্ধের মান গ্রহণ করি।
  • ধাপ-৩: area= πr2 সমীকরণে r চলকের মান বসিয়ে area চলকের মান নির্নয় করি।
  • ধাপ-৪: ফলাফল হিসেবে area চলকের মান প্রদর্শন করি।
  • ধাপ-৫: শেষ করি।
ফ্লোচার্টঃ

পাঠ মূল্যায়ন- 

প্রশ্নের ধরনঃ
  • ১। প্রশ্নে উদ্দীপক হিসেবে যেকোন অ্যালগোরিদম দেওয়া থাকবে তার ফ্লোচার্ট আঁকতে বলতে পারে।
  • ২। প্রশ্নে উদ্দীপক হিসেবে যেকোন ফ্লোচার্ট দেওয়া থাকবে তার অ্যালগোরিদম লিখতে বলতে পারে।
  • ৩। প্রশ্নে উদ্দীপক হিসেবে যেকোন প্রোগ্রাম দেওয়া থাকবে তার ফ্লোচার্ট আঁকতে বলতে পারে।
  • ৪। প্রশ্নে উদ্দীপক হিসেবে যেকোন প্রোগ্রাম দেওয়া থাকবে তার অ্যালগোরিদম লিখতে বলতে পারে।

Post a Comment

0 Comments
Post a Comment (0)
To Top